ভোক্তা সচেতনতায় জবি’তে ভোক্তা অধিদপ্তরের সেমিনার

ভোক্তাকণ্ঠ রিপোর্ট: ভোক্তা-অধিকার সংরক্ষণ আইন-২০০৯ বিষয়ক সচেতনতা বৃদ্ধির লক্ষে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) শিক্ষার্থীদের সাথে মতবিনিময় সভা করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। 

ভোক্তা অধিকার সম্পর্কিত সচেতনতা বৃদ্ধি এবং  ভোক্তা প্রতারিত হলে তার করণীয় সম্পর্কে জানানোর জন্যই মূলত এ সেমিনারের আয়োজন করছে অধিদপ্তরটি। এর আগে ঢাকা বিশ্ববিদ্যালয় এবং নর্থ সাউথ ইউনিভার্সিটিসহ বিভিন্ন প্রতিষ্ঠানে এ সেমিনার করেছে সরকারের বাণিজ্য মন্ত্রণালয়ের নিয়ন্ত্রণাধীন এ প্রতিষ্ঠানটি।

বুধবার (১ ফেব্রুয়ারি) দুপুরে জগন্নাথ বিশ্ববিদ্যালয় মিলনায়তনে মার্কেটিং বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীদের সাথে এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

 সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. ইমদাদুল হক এবং  মূখ্য আলোচক হিসেবে বক্তব্য রাখেন ভোক্তা সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক এ.এইচ.এম. সফিকুজ্জামান। এছাড়াও সেমিনারে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন  বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার  অধ্যাপক ড. কামালউদ্দীন আহমদ ও বিজনেস স্ট্যাডিজ অনুষদের ডিন অধ্যাপক ড. মোঃ গোলাম মোস্তফা।

সেমিনারে ভোক্তা-অধিকার সংরক্ষণ আইনের বিভিন্ন দিক বিশেষ করে উপস্থিত তরুণ প্রজন্মের শিক্ষার্থীদের ভোক্তা হিসেবে নিজের অধিকার সম্পর্কে সচেতন হয়ে ভোক্তাবান্ধব পৃথিবী গড়ার আহ্বান জানান বক্তারা।  এছাড়াও ভোক্তা-অধিকার সংরক্ষণ আইনটি ভোক্তা-অধিকার সংরক্ষণে কিভাবে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে সে বিষয়ে একটি প্রেজেন্টেশন উপস্থাপন করা হয় এবং দুইটি ডকুমেন্টারি প্রদর্শন করা হয়।

আলোচনা বক্তব্যে সফিকুজ্জামান বলেন,  প্রধানমন্ত্রীর স্বপ্নের স্মার্ট বাংলাদেশের অংশ হিসেবে অধিদপ্তর যুগোপযোগী পদক্ষেপের মাধ্যমে সাধারণ মানুষের দোরগোড়ায় সেবা পৌঁছে দিচ্ছে৷ অধিদপ্তরের নিজস্ব ফেসবুক পেজ, ইউটিউব চ্যানেল, সিসিএমএস-এর মাধ্যমে অভিযোগ দায়ের করা এই পদক্ষেপেরই প্রকৃষ্ট উদাহরণ।

এছাড়াও উপস্থিত শিক্ষার্থীদের ভোক্তা-অধিকার সম্পর্কে সচেতন করার লক্ষ্যে ভোক্তা-অধিকার সংরক্ষণ আইনের বিভিন্ন দিক তুলে ধরেন এবং গুরুত্বপূর্ণ দিক নির্দেশনা প্রদান করেন মহাপরিচালক সফিকুজ্জামান। পরবর্তীতে মুক্ত আলোচনায় তিনি অংশগ্রহণকারীদের ভোক্তা -অধিকার আইন সম্পর্কে বিভিন্ন প্রশ্নের জবাব দেন। 

বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগের চেয়ারম্যান অধ‍্যাপক ড. শেখ রফিকুল ইসলামের সভাপতিত্বে আয়োজিত সেমিনারে স্বাগত বক্তব্য রাখেন অধিদপ্তরের পরিচালক মঞ্জুর মোহাম্মদ শাহরিয়ার এবং সঞ্চালনা করেন উপপরিচালক আতিয়া সুলতানা।